জিআইএস কী? জিআইএস কীভাবে কাজ করে? জিআইএস এর ব্যবহারগুলি কী ??

জিআইএস একটি কম্পিউটার ভিত্তিক সিস্টেম যা ভৌগলিক ডেটা সংগ্রহ, পরিচালনা এবং বিশ্লেষণ করে। জিআইএস ভিত্তিক এই সিস্টেম টি বিভিন্ন উপায়ে ডেটা সংহত করে। অবস্থান অনুসারে বিশ্লেষণ করে, মানচিত্রে বা থ্রি ডি তে তথ্য collect করে এবং প্রদর্শন করে। আপনার অবশ্যই এটা জানা জরুরি যে আপনি যদি এক জায়গা থেকে অন্য জায়গায় ভ্রমণ করেন তবে ম্যাপের ক্ষেত্রে অনেক সুবিধা হয়। আপনার চারপাশের হাসপাতাল, হোটেল ইত্যাদির তথ্য আপনি আপনার মোবাইল অ্যাপ্লিকেশনগুলির মাধ্যমে জানতে পারেন। জিআইএস এর মাধ্যমে এ সমস্ত কিছু করা সম্ভব হয়ে থাকে।

জিআইএস  কি ?

জিআইএস কী? জিআইএস কীভাবে কাজ করে? জিআইএস এর ব্যবহারগুলি কী ??

ভৌগলিক ডেটার অবস্থান এক্স এবং ওয়াই স্থানাঙ্ক হিসাবে প্রাপ্ত বা গণনা করা।

পরিসংখ্যান গ্রাফিক ট্যাবলেট ইন্টারেক্টিভ ক্যোয়ারির ফলাফল ছাড়াও তথ্য ডাটাবেসটি একটি রঙিন মানচিত্র বা ছবি আকারে দরকারী জ্ঞানের আকারে সংগঠিত এবং উপলভ্য হয়।

একটি সিস্টেম ইন্টারনেট এবং সংযুক্ত উপাদানগুলির একটি সেট যা বিভিন্ন কার্য সম্পাদন, ডেটা ক্যাপচার, ইনপুট রূপান্তর, প্রদর্শন রূপান্তর, অনুসন্ধান, বিশ্লেষণ এবং আউটপুট মডেলিং করতে সক্ষম।

ভৌগলিক তথ্য সিস্টেম পৃথিবীর তলদেশে গুরুত্বপূর্ণ স্থানগুলি সম্পর্কিত তথ্য ক্যাপচার, সংরক্ষণ, পরীক্ষা এবং প্রদর্শনের জন্য একটি কম্পিউটার সিস্টেম। একটি জিআইএস যা কোনও মানচিত্রে বিভিন্ন ধরণের ডেটা প্রদর্শন করতে পারে যেমন রাস্তা এবং গাছপালার ডেটা বিশ্লেষণ করে তা মানচিত্রে বা অন্য উপায়ে প্রদর্শন করে। সেই ডেটাটিকে বুঝতে সহজ করে তোলে। যদি অক্ষাংশ এবং দ্রাঘিমাংশকে এক্স ওয়াই স্থানাংক দ্বারা একটি এক্সেল শিটের লাইন হিসাবে প্রতিনিধিত্ব করা হয়, তবে এগুলি বোঝা কঠিন হবে। আমরা যখন মোবাইল বা অ্যাপ্লিকেশন মাধ্যমে বা টিভিতে - ম্যাপ এ বন্যা, বৃষ্টিপাত, কোনও রোগ ইত্যাদির মতো দেশে বা বিশ্বে ঘটে যাওয়া ঘটনার বিশদ চিত্র দেখি, তখন এটি জিআইএসের ব্যবহার দ্বারা দেখানো হয়।

জিআইএস অ্যাপ্লিকেশনগুলি ব্যবহারকারীকে স্থানিক ক্যোয়ারী বিশ্লেষণ করতে, স্থানিক ডেটা সম্পাদনা করতে এবং হার্ড কপির মানচিত্র তৈরি করতে দেয়। সহজ কথায়, জিআইএসকে এমন চিত্র হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে যা পৃথিবীর সাথে সম্পর্কিত বা এক্স এবং ওয়াই সমন্বয়যুক্ত এবং একটি সারণীতে সংরক্ষণ করা যেতে পারে। এটি বিভিন্ন প্রক্ষেপণ সিস্টেমের এক্স এবং ওয়াই সমন্বয়গুলির উপর ভিত্তি করে। জিআইএস বেশিরভাগ সময় মানচিত্র তৈরি এবং মুদ্রণের জন্য ব্যবহৃত হয়।

জিআইএসটি অবস্থান ভিত্তিক প্রশ্নগুলি সমাধান করার জন্য ব্যবহৃত হয় যেমন এখানে কী অবস্থিত ? বা বিশেষ বৈশিষ্ট্য কোথায় পাবেন ? জিআইএস ব্যবহারকারী ম্যাপ থেকে তার গুরুত্বের জিনিসগুলি ক্যোয়ারী নির্মাতার সরঞ্জামটি ব্যবহার করে ভূমি ব্যবহারের মানচিত্রে বনভূমি কতটি রয়েছে তা পেতে পারে।

জিআইএসের পরবর্তী গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যটি হ'ল নতুন তথ্য দেখানোর জন্য বিভিন্ন স্তরকে একত্রিত করার ক্ষমতা। উদাহরণস্বরূপ, আপনি এলাকার ল্যান্ডস্কেপ সম্পর্কে তথ্য দেখানোর জন্য আপনি এলিভেশন ডেটা, রিভারাইন ডেটা, ভূমি ব্যবহারের ডেটা এবং আরও অনেক কিছু একত্রিত করতে পারেন। মানচিত্রটি থেকে আপনি বলতে পারবেন উঁচু জমিটি কোথায় বা নদীর দর্শন রয়েছে এমন একটি বাড়ি তৈরি করার সেরা স্থান।

জিআইএস এর ব্যবহার কি কি ??

  • 1. পরিবেশের উপর মানুষের প্রভাব বিশ্লেষণ।
  • 2. শারীরিক ভূগোল - পৃথিবীর বায়ুমণ্ডল, জীবমণ্ডল এবং উপাদানগুলি অধ্যয়ন করা।
  • 3. জরুরী পরিচালনা সংক্রান্ত তথ্য  - ভৌগলিক বিন্যাস সম্পর্কে জরুরী উত্তরদাতাদেরকে রিয়েল টাইম ডেটা সরবরাহ করে।
  • 4. অসুস্থতা এবং রোগের মতো স্বাস্থ্য সম্পর্কিত বিষয়গুলি অধ্যয়ন করতে ভৌগলিক তথ্য ব্যবহার করা।
  • 5. অর্থনৈতিক ভূগোল - পৃথিবী জুড়ে অর্থনৈতিক কার্যক্রম অধ্যয়ন করা।
  • 6. পরিবহন ভূগোল - লোক বা জিনিসগুলির স্থানিক মিথস্ক্রিয়া তদন্ত করা।


বর্তমানে প্রচুর জিআইএস ব্যবহার করা হচ্ছে, সেগুলি নিম্নলিখিত ভিত্তিতে শ্রেণিবদ্ধ করা যেতে পারে।

  • 1. ওয়েব ভিত্তিক - এটি অনলাইন জিআইএস অ্যাপ্লিকেশন যা সেরা ভিজ্যুয়ালাইজেশন হিসাবে ব্যবহৃত হয়।
  • 2. জিও ব্রাউজার - এটি এমনভাবে বোঝা যায় যে কেবলমাত্র জিআইএসের জন্য কাজ করা ইন্টারনেট এক্সপ্লোরার এর মতো একটি ব্রাউজার বর্তমানে সর্বাধিক জনপ্রিয় জিও ব্রাউজার।
  • 3. ডেস্কটপ জিআইএস - ম্যাপিং সফ্টওয়্যার যা ডেস্কটপে চালিত হয় এটি বাণিজ্যিকভাবে এবং একাডেমিকভাবে ব্যবহৃত হয়।


জিআইএস কীভাবে কাজ করে ??

1. ভিজুয়ালাইজিং ডেটা - জিআইএস সফ্টওয়্যারটিতে ডাটাবেসে সঞ্চিত ভৌগলিক ডেটা দেখানো হয়।

2. সংমিশ্রিত ডেটা - স্তরগুলি সম্মিলিতভাবে মানচিত্রগুলি পছন্দসই হিসাবে তৈরি করা হয়।

3 ক্যোয়ারী - স্তরটিতে গুরুত্বের জন্য অনুসন্ধান করতে বা একটি ভৌগলিক ক্যোয়ারী সম্পাদন করতে পারে।


জিআইএস এর সুবিধা গুলি কি কি ??

1. জায়গাগুলি সম্পর্কে সুনির্দিষ্ট এবং বিস্তারিত তথ্য পাওয়া যায় যার ভিত্তিতে সিদ্ধান্ত গ্রহণ সহজ হয়ে ওঠে।

2. জায়গার অবস্থান, ট্র্যাফিকের স্ট্যাটাস, ইত্যাদির উপর নজর রেখে আগমনের সময় নির্ধারণ করা যেতে পারে।

3. জিআইএস অ্যাডভান্স সিস্টেমের কারণে নাগরিকদের জড়িত হতে সহায়তা করে।

4. ক্রিমিনাল দের কেস সনাক্ত করতে সহায়তা করে।

5. প্রাকৃতিক সংস্থার আরও ভাল পরিচালনা ভৌগলিক পরিবর্তনগুলি জিআইএস দ্বারা সহজেই রেকর্ড করা যায়। যার মাধ্যমে ভৌগলিক ক্রিয়াকলাপ পরিবর্তনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া যেতে পারে।

6. জরুরি সময় আরও ভাল যোগাযোগে সহায়তা করে।

7.  আরও ভাল সিদ্ধান্তের ফলে কম ব্যয় হয় এবং সঞ্চয় হয়।

8. সম্প্রদায়ের মধ্যে বিভিন্ন প্রবণতা সনাক্ত করতে সহায়তা করে।

9. জনসংখ্যার পরিবর্তনের জন্য পরিকল্পনায় সহায়তা করে।


জিআইএস এর উপাদানসমূহ কি ?

1. হার্ডওয়্যার :-

হার্ডওয়্যার হ'ল কম্পিউটারের ফিজিক্যাল উপাদান যা এটি জিআইএস নিয়ন্ত্রণ করে। হার্ডওয়্যার হার্ড ডিস্ক, প্রসেসর, মাদারবোর্ড ইত্যাদি হতে পারে এগুলি ছাড়াও ডিভাইস সেন্সর, ক্যামেরা , স্ক্যানার ইত্যাদি ক্যাপচার করে এবং ডিভাইস প্রিন্টারের প্ল্যাটার প্রদর্শন করে হার্ডওয়্যার কম্পিউটারকে ডেস্কটপ বা সার্ভার ভিত্তিক বলা যেতে পারে।

2. সফ্টওয়্যার :-

জিআইএস সফ্টওয়্যার অবস্থান বিষয় সম্পর্কিত ডেটা বা ভৌগলিক ডেটা ইনপুট এবং সঞ্চয় করার জন্য সরঞ্জাম এবং ফাংশন সরবরাহ করে। এটি বিল্ডিং গুলি ভালো মত দেখায়। বিশ্লেষণ মডেলগুলি চালানোর এবং মানচিত্রের আকারে ভৌগলিক ডেটা প্রদর্শনের সরঞ্জাম সরবরাহ করে। জিআইএস সফ্টওয়্যার পলিমার ডেটা সঞ্চয় করতে রিলেশনাল ডাটাবেস ম্যানেজমেন্ট সিস্টেম ব্যবহার করে। সফ্টওয়্যারটি ভৌগলিক ক্যোয়ারি চালানোর জন্য ডাটাবেসের সাথে যোগাযোগ করে।

3. তথ্য :-

ডেটা হ'ল জিআইএস এর জ্বালানী এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং ব্যয়বহুল উপাদান ভৌগলিক ডেটা  এর বৈশিষ্ট্যগুলির সংমিশ্রণ এবং এই তথ্যগুলি সারণীতে সংরক্ষণ করা হয়। সারণীগুলি ডেটাবেস ম্যানেজমেন্ট সিস্টেম দ্বারা রক্ষণাবেক্ষণ করা হয়। ভৌগলিক ডেটা ক্যাপচারের প্রক্রিয়াটিকে ডিজিটাইজেশন বলা হয় যা সবচেয়ে কঠিন কাজ। এটি স্ক্যান করা হার্ড কপির মানচিত্র ডিজিটাল ফর্ম্যাটে রূপান্তর করার প্রক্রিয়া। ডিজিটালাইজেশন।

4. ব্যবহারকারী :-

ব্যবহারকারীরা দক্ষতার সাথে জিআইএস সিস্টেম ব্যবহার করে। জিআইএস সিস্টেম চালানোর জন্য, ব্যবহারকারীরা উপরে বর্ণিত তিনটি উপাদানই ব্যবহার করেন। আজকের কম্পিউটারটি দ্রুত এবং User-Friendly। আজ প্রত্যেকে নিজের প্রতিদিনের কাজ করতে জিআইএস ব্যবহার করে।

Post a Comment

0 Comments