কিভাবে 5 মিনিটে মোবাইল থেকে আধার কার্ড ডাউনলোড করবেন ?

আপনার মোবাইল ফোন থেকে আপনার আধার কার্ড কীভাবে ডাউনলোড করবেন ?

কিভাবে 5 মিনিটে মোবাইল থেকে আধার কার্ড ডাউনলোড করবেন ?

এই প্রশ্নটি অবশ্যই আপনার সকলের মনে এসেছে এবং আপনার অবশ্যই এটির দরকার একদিন না একদিন পড়বে বা পড়েছে। এবং প্রতিবার আমাদের কোনও না কোনও দরকার এ এটির প্রয়োজন পড়েছে। সুতরাং এর জন্য আপনাদের কোনও আঁধার কেন্দ্রে যেতে হবে এবং আধার কার্ডটি ডাউনলোড করতে হবে এবং যার জন্য তারা আপনার কাছ থেকে টাকা নেয় এবং আপনার সময়ও নষ্ট হয়।

কিভাবে 5 মিনিটে মোবাইল থেকে আধার কার্ড ডাউনলোড করবেন ?

সুতরাং আপনি যদি বাড়িতে বসে নিজের মোবাইল ফোন থেকে নিজের আধার কার্ডটি নিজেই ডাউনলোড করেন, তবে আপনাকে টাকাও খরচা করতে হবে না বা সময় ও নষ্ট করতে হবে না। এবং যদি কখনও আপনার আধার কার্ডটি ভুল করে হারিয়ে যায় তবে আপনি নিজের আধারটি ডাউনলোড করে নিতে সক্ষম হবেন। যা আপনাকে অনেক সাহায্য করবে।

এছাড়াও আপনি যদি আধার কার্ডটি ডাউনলোড করে আপনার আশেপাশের লোকদের সহায়তা করেন তবে এতে তারা খুব উপকারি হবে । কেবল এটিই নয়, এর আরও অনেক সুবিধা রয়েছে, তাই আপনাকে অবশ্যই বুঝতে হবে যে আপনি কীভাবে আপনার স্মার্টফোন থেকে আপনার আধার কার্ডটি ডাউনলোড করতে পারবেন

তবে আপনাকে  আঁধার কার্ড টি ডাউনলোড করার জন্য আপনার কয়েকটি গুরুত্বপূর্ণ জিনিসের প্রয়োজন হবে যেমন :-

  • 1. আধার নম্বর বা তালিকাভুক্তি আইডি (EID) বা আপনি যে আধার কার্ডটি ডাউনলোড করতে চান তার ভার্চুয়াল আইডি।
  • 2. সেই আধার কার্ডের সাথে যুক্ত একটি মোবাইল নম্বর, আপনার এটিরও প্রয়োজন হবে।

সুতরাং এখন আসুন আপনি কীভাবে আপনার আধার কার্ডটি সহজেই ডাউনলোড করতে পারেন তা একবার দেখে নেওয়া যাক :-

আপনার স্মার্টফোন থেকে আধার কার্ড কীভাবে ডাউনলোড করবেন ?

বন্ধুরা, আধার কার্ড ডাউনলোড করা কোনও কঠিন কাজ নয়, আপনার প্রত্যেকে যারা কেবল ইন্টারনেট চালাতে জানেন তারা সহজেই আপনার আধারটি কার্ড ডাউনলোড করতে পারবেন। আপনার আধারটি ডাউনলোড করতে আপনাকে নীচের দেওয়া স্টেপ ফলো করতে হবে এবং আপনি সহজেই আপনার আধারটি ডাউনলোড করতে পারবেন।

কিভাবে 5 মিনিটে মোবাইল থেকে আধার কার্ড ডাউনলোড করবেন ?

1.  প্রথমে আপনাকে গুগলে যেতে হবে এবং আপনাকে UIDAI লিখে গুগলে অনুসন্ধান করতে হবে। এবং আপনার সামনে UIDAI এর অফিসিয়াল সাইট দেখতে পাবেন সেখানে ভিসিট করবেন - https://www.uidai.gov.in

2. এরপরে এমন কিছু পেজ আপনার সামনে খুলবে এবং এখানে আপনাকে ডাউনলোড আধারে ক্লিক করতে হবে।

3.এরপর আপনার সামনে popup কিছু information পেজ আসবে এই ধাপে আপনাকে উপরে দেওয়া বাক্সে আপনার সমস্ত তথ্য পূরণ করতে হবে।

প্রথমে আপনি আপনার আধার কার্ড নম্বর এবং ক্যাপচা পুরন করবেন এবং সেন্ড ওটিপিতে ক্লিক করবেন। অথবা এনওরোলমেন্ট আইডি (EID) এবং ক্যাপচা পূরণ করে আপনি ওটিপি নিতে পারেন।

অথবা আপনার কাছে যদি আপনার EID বা আঁধার নম্বর কোনটিও না থাকে তবে আপনি ভার্চুয়াল আইডি (VID) দিয়ে আপনার আঁধার কার্ড ডাউনলোড করতে পারেন এবং সেন্ড ওটিপিতে ক্লিক করতে পারেন। এবং যদি আপনি আপনার মাসক আধার কার্ড চান তবে আপনি এই অপশন এ ক্লিক করতে পারেন।

যদি আপনি জানেন না যে একটি মাসক আধারটি কী, তবে আপনাকে বলি যে আপনি যখন মাসক আধারটি ডাউনলোড করেন, তখন আপনি এমন কিছু ভিত্তি পান। এতে আপনার সমস্ত বিবরণ কেবল অল্প করে দেখানো হয়েছে।

4. এখন আপনি সেন্ড ওটিপিতে ক্লিক করলে, আপনার আধারের সাথে সংযুক্ত মোবাইল নম্বরটিতে একটি ওটিপি আসবে যা আপনাকে পূরণ করতে হবে।

6. এখন আপনি অবশ্যই দেখবেন যে আপনাকে নীচে কিছু সমীক্ষা দেওয়া হয়েছে, এর মধ্যে আপনাকে প্রথম প্রশ্নে হ্যাঁ টিক দিতে হবে।

এবং দ্বিতীয়টিতে আপনাকে আপনার সময় বেছে নিতে হবে, যা আপনি আপনার পছন্দ মত কিছু বেছে নিতে পারেন।

7. এখন আপনি নীচের ডাউনলোডের একটি অপশন দেখতে পাবেন, আপনাকে এটিতে ক্লিক করতে হবে।

8. এখন আপনার আধার কার্ড পিডিএফ আকারে আপনার ফোনে ডাউনলোড হবে।

9. এখন আপনাকে সেই পিডিএফটি খুলতে হবে, যখন আপনি এটি খুলবেন, আপনার সামনে এই নতুন কিছু ইন্টারফেস আসবে।

এতে আপনি এমন কিছু লিখিত পাবেন যে এই ফাইলটি সিকিউর এবং আপনাকে একটি পাসওয়ার্ড চাওয়া হবে যাতে আপনাকে আপনার নামের প্রথম চারটি অক্ষর বড় হাতের লিখে এবং তারপরে আপনার Date of Birth এর সাল টি দিতে হবে। যেমন ধরুন আপনার নাম - Abc এবং আপনার জন্ম সাল 18/11/1999 , অর্থাৎ আপনাকে আপনার নাম ABC সাথে 1999 লিখতে হবে - ABC1999 এটাই আপনার পাসওয়ার্ড।

আপনি যদি এখানে নিজের পাসওয়ার্ডটি দেন তবে আপনার আধার কার্ডটি খুলবে, যা আপনি সহজেই সেভ করতে পারবেন।

তো বন্ধুরা এই ইজি পদ্ধতিতে আপনি সহজেই আপনার আধার কার্ডটি ডাউনলোড করতে পারেন।

উপসংহার: -

বন্ধুরা,আমাদের আজকের আর্টিকেল এ আমরা জানলাম যে কিভাবে আপনারা আপনাদের আঁধার কার্ড ডাউনলোড করতে পারবেন।, আমি আশা করি আপনার এটি পছন্দ করেছেন। আপনি যদি এটি পছন্দ করেন তবে অবশ্যই এটি শেয়ার করুন। ধন্যবাদ।

Post a Comment

0 Comments