2021 সালে পেটিএম এর কেওয়াইসি ( paytm kyc ) করবেন কীভাবে ?

পেটিএমের কেওয়াইসি করবেন কীভাবে ? 

2021 সালে পেটিএম এর কেওয়াইসি ( paytm kyc ) করবেন কীভাবে ?

বন্ধুরা, এই প্রশ্নটি প্রায় প্রত্যেক paytm ব্যবহারকারীর মনে আসে যারা এই পেটিএম ব্যবহার করতে চায়। আজকের আধুনিক যুগে সবার কাছেই স্মার্টফোন রয়েছে আর এমন প্রায় প্রতিটি মানুষ পেটিএম ব্যবহার করে, তাই Paytm kyc এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে কিভাবে 2021 এ আপনার paytm kyc করবেন ? আর হ্যা এই উত্তর টি আপনার অবশ্যই জানা উচিত। যদি জেনে থাকেন তাহলে  আজ এই আর্টিকেল টির মধ্যে আপনি উত্তরটি পেয়ে যাবেন।

বন্ধুরা, paytm কেওয়াইসি না করে আমরা সব ভাল সুবিধা গ্রহণ করতে পারি না। যা আমাদের কাজে লাগতে পারে। কিন্তু ঘরে বসে পেটিএম কেওয়াইসি কীভাবে করবেন তা জানেন কি জানেন না ? পেইটিএম এর সুবিধা এবং ক্যাশব্যাক অফারের মতো অনেক সুযোগ নষ্ট করছেন, যা আপনার মোটেই করা উচিত নয়। এজন্য আপনাকে অবশ্যই Paytm কেওয়াইসি করাতে হবে।

বন্ধুরা, এটি জানার আগে আমরা জানবো kyc ভেরিফিকেশন কি ? প্রথমত, আমাদের জানা খুব গুরুত্বপূর্ণ যে এই কেওয়াইসি কী ? সুতরাং আসুন প্রথমে এই বিষয়টি সম্পর্কে কিছু বলি : -

কেওয়াইসি ( Kyc ) কী?

বন্ধুরা, কেওয়াইসির পুরো নাম হ'ল know your customer । যার অর্থ আপনার customer কে জানা। কেওয়াইসি হ'ল একধরনের পদ। ব্যাক্তির তার ঠিকানা, নাম ইত্যাদি সম্পর্কে জানতে প্রয়োগ করে। ঠিক একইভাবে আপনাকে পেটিএমের কেওয়াইসি verification করতে হবে, তবেই আপনি সেগুলির মধ্যে একজন গুরুত্বপূর্ণ গ্রাহক হয়ে উঠবেন।

আপনার কেওয়াইসি verification করার জন্য আপনার অনেকগুলি গুরুত্বপূর্ণ documents প্রয়োজন, এই documents ছাড়া আপনি আপনার কেওয়াইসি verification করতে পারবেন না।

কেওয়াইসি ( kyc ) করানোর জন্য কি কি documents প্রয়োজন ?

কেওয়াইসি করানোর জন্য কি কি documents প্রয়োজন : -

1. প্রথম আপনার কাছে আপনার আধার কার্ড থাকতে হবে যা দিয়ে আপনার কেওয়াইসি verification করতে পারবেন।

2. আপনি documents হিসাবে রাখতে পারেন তা হ'ল আপনার ভোটার আইডি কার্ড, এটির মাধ্যমে আপনার কেওয়াইসি (kyc) verification করতে পারেন।

3. আপনার প্যান কার্ড দিয়ে কেওয়াইসি verification করতে পারেন।

4. আপনি নিজের ড্রাইভিং লাইসেন্সের সাহায্যেও kyc verification করতে পারেন।

5. এবং শেষে আপনি বা আপনার পরিবারের সদস্যের যে কারো NAREGA কার্ডের মাধ্যমেও kyc verification করতে পারেন।

বন্ধুরা, আপনারা চাইলে এগুলি ব্যবহার করে আপনার পেটিএম কেওয়াইসি (kyc) verification করতে পারেন তবে বন্ধুরা, আমি আপনাকে বলব যে paytm এ অনেক ধরণের কেওয়াইসি রয়েছে। এর মধ্যে সর্বাধিক আলোচিত পদ্ধতিগুলি হ'ল - মিনি কেওয়াইসি ( mini kyc verification) এবং দ্বিতীয়ত  full kyc ,  আরও একটি পদ্ধতি রয়েছে যা সেলফ কেওয়াইসি যা এখন মিনি কেওয়াইসি সহ যুক্ত করা হয়েছে।

আমি আজ আপনাদের বলব যে আপনি কীভাবে আপনার সম্পূর্ণ কেওয়াইসি সম্পূর্ণ করতে পারেন। সুতরাং আসুন আমরা কীভাবে এটি সম্পূর্ণ করতে পারি তা জেনে নেই। এবং কেন এটি করা উচিত ? সে বিষয়ে আলোচনা করি। তাহলে আসুন জেনে নিই : -

পেটিএম মিনি কেওয়াইসি ( mini kyc ) কীভাবে করবেন ?

বন্ধুরা, MINI KYC verification করা কোনও কঠিন কাজ নয়, আপনি নীচে উল্লিখিত কিছু সাধারণ পদক্ষেপ ফলো করে আপনার কেওয়াইসি verification করতে পারবেতন এবং এর সুবিধা নিতে পারেন : -

1.  প্রথমে আপনাকে আপনার পেটিএম অ্যাকাউন্টে লগ ইন করতে হবে।

2. এখন যদি আপনার অ্যাকাউন্টের MINI KYC verification না হয় তবে উপরের মেনু বারটিতে show হবে। আপনার অ্যাকাউন্টে ক্লিক করার পরে আপনি আপনার অ্যাকাউন্টটি ACTIVATE এর করার অপশন পাবেন।

3. এখন আপনাকে উপরে উপস্থিত অ্যাক্টিভেট now ক্লিক করতে হবে।

4. এখন আপনার সামনে কিছু অপশন খোলা থাকবে যেমন ড্রাইভিং লাইসেন্স বা প্যান কার্ড বা জব কার্ডের অপশন আপনার সামনে আসবে। এখন এটিতে আপনার নিজের কাছে থাকা ডকুমেন্ট নির্বাচন করতে হবে , আপনার পছন্দ মত আপনি ডকুমেন্ট বেছে নিন কীভাবে আপনার কেওয়াইসি সম্পূর্ণ করতে চান ?

5. আপনার ডকুমেন্টের তথ্য পূরণ করার জন্য আপনার একটি পেজ খোলা থাকবে, যাতে আপনার ডকুমেন্ট সমস্ত তথ্য পূরণ করার পরে আপনার অ্যাকাউন্টটি খুব সহজে খুলতে পারেন।

এইভাবে , আপনি আপনার MINI KYC প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে পারেন। বন্ধুরা, এই প্রশ্নটি আপনার মনে হবে যে, MINI KYC করার সুবিধা কী কী ? , তাই আমাদের এটিও জেনে নেওয়া উচিত।

MINI KYC করার সুবিধা কী কী?

বন্ধুরা, MINI কেওয়াইসি সমাপ্ত করার মাধ্যমে আমরা কেবল একটি নয়, অনেকগুলি বেনিফিট পেতে পারি : -

1. পেটিএম পেমেন্ট ব্যাংক ব্যবহারকারী 12 মিলিয়ন + লোকে দের আপনি টাকা দিতে পারবেন।

2. আপনি যে কোনও অনলাইন অ্যাপ বা ওয়েবসাইটে টাকা transactions করতে পারবেন।

3. আপনি প্রতি মাসে 10,000 টাকা পর্যন্ত ব্যালেন্স রাখতে পারেন।


সুতরাং উপরি উক্ত আর্টিকেল আমরা জানলাম Paytm kyc করতে কি কি ডকুেন্টস লাগে, এই মিনি kyc কি ? , ও kyc benefit গুলি কি কি ?, এখন আমরা জানবো কীভাবে আমরা ফুল কেওয়াইসি (full kyc) করতে পারি ?

কীভাবে full কেওয়াইসি করা যায় ?

বন্ধুরা, এমনকি full কেওয়াইসি সম্পন্ন করতে আপনাকে কিছু সাধারণ পদক্ষেপ অনুসরণ করতে হবে যেমন : -

1.  প্রথমে আপনাকে আপনার পেটিএম অ্যাকাউন্টে লগইন করতে হবে।

2. এখন যদি আপনার ( full Kyc ) না করা হয়ে থাকে, তবে এই complete kyc বোতাম আপনার সামনে আসবে , আপনাকে এটিতে ক্লিক করতে হবে।

3. আপনি get full kyc -তে ক্লিক করুন, আপনি আপনার অ্যাকাউন্ট আপগ্রেড করার অপশন দেখতে পাবেন। আপনাকে  এটিতে ক্লিক করতে হবে।

4.  এখন আপনি এখানে দুটি অপশন দেখতে পাবেন।

প্রথম অপশন - আপনি আপনার নিকটবর্তী কেওয়াইসি স্টোরটি ( find your local kyc store ) খুঁজে পেতে পারেন এবং সেখান থেকে আপনার কেওয়াইসি সম্পন্ন করতে পারেন।

দ্বিতীয় অপশন - আপনি যদি সেই কেওয়াইসি স্টোরটিতে যেতে না পারেন তবে আপনি নিজের ঠিকানা এবং সেখানে ফোন নম্বর ইত্যাদির সমস্ত তথ্য দিয়ে দিতে পারেন যাতে কেওয়াইসি সম্পূর্ণ করার জন্য kyc verification person আপনার বাড়িতে আসে। এবং আপনার kyc verification complete করে।

ফুল কেওয়াইসি করে আমরা কী কী সুবিধা পাব ?

বন্ধুরা, ফুল কেওয়িসি (full kyc) করে আমরা সেই সমস্ত সুবিধা পাওয়া শুরু করি যা আমরা মিনি কেওয়াইসি তে দেখতে পাইনি।

আজ আমরা শিখেছি যে কীভাবে আমরা আমাদের ফোন থেকে ঘরে বসে পেটিএম কেওয়াইসি পূর্ণ করতে পারি, আশা করি এই আর্টিকেল টি আপনার kyc verification করতে সাহায্য করবে।

Post a Comment

0 Comments